বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩

মোটিভেশন (Motivation) লেটার লেখার নিয়ম (নমুনাসহ)


পৃথিবীর প্রায় সকল বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ও পিএইচডি লেভেলে আবেদনপত্রের সাথে সিভি, মোটিভেশন লেটার, রিকমেন্ডেশন লেটার পাঠাতে হয় বা আপলোড করতে হয়। এই মোটিভেশন লেটার খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আপনার সিলেক্টেড হওয়ার ব্যাপারে। তবে দুঃখজনক হলেও সত্য যে, এইসব লেটারের বেশিরভাগই সিলেকশন কমিটিকে সন্তুষ্ট করতে ব্যর্থ হয়। নিচে এই মোটিভেশন লেটার কিভাবে লিখতে হয় তা দেখানোর চেষ্টা করব।

মোটিভেশন লেটার কী?

মোটিভেশন লেটার এবং SoP (Statement of Purpose) প্রায় একই জিনিস। সামান্য কিছু পার্থক্য ছাড়া সবকিছু একই হয়ে থাকে। এক এক দেশে এক এক ভার্সিটিতে একেকজনে একেক নাম দিয়ে থাকে এই ডকুমেন্টের। যেমন Motivation Letter/SoP/Letter of Intent/Essay/Study Plan etc.। সহজ কথায়, আপনার এই ভার্সিটিতে বা স্কলারশিপে (যে ভার্সিটিতে বা স্কলারশিপে আপনি আবেদন করছেন) এবং এই সাবজেক্টে (যে সাবজেক্টে আপনি আবেদন করছেন) পড়ার ইচ্ছা কেন হল তা সুন্দর সাবলীল মানসম্মত ইংরেজিতে সম্পূর্ণভাবে নিজের চিন্তাধারার এবং একেবারেই অন্যকোন লেখার গঠন/ভাববাক্যকে সরাসরি অনুকরণ না করে লেখা একটি বাস্তব রচনা বা গল্পকেই মোটিভেশন লেটার বলা যেতে পারে।

কিভাবে মোটিভেশন লেটারকে মূল্যায়ন করা হয়? কে আপনার মোটিভেশন লেটার পড়বে?

প্রতিটি সিলেকশন কমিটির আলাদা আলাদা নিজস্ব ধারা আছে, এবং তারা নিজেরাই ঠিক করে কি ধরনের মোটিভেশন লেটার তারা উপযুক্ত হিসেবে ধরে নিবে। তাই বলা খুব কঠিন যে আপনার মোটিভেশন লেটারটি আসলেই সাকসেসফুল হবে কিনা। এটি ভার্সিটি, ডিপার্টমেন্ট, সিলেকশন কমিটি এবং সর্বোপরি ব্যক্তির উপর নির্ভর করে। পিএইচডি এর ক্ষেত্রে সাধারণত প্রফেসর বা প্রফেসরের স্টাফ পারসোনেলরাই মোটিভেশন লেটার পড়ে থাকেন। মাস্টার্সের জন্য জার্মানিতে আলাদা ভর্তি কমিটি থাকে। এবং উনারাই এগুলো পড়ে থাকেন। আবার বিভিন্ন স্কলারশিপের জন্য নির্দিষ্ট কমিটি থাকে, সে কমিটির সদস্যরা লেটার মূল্যায়ন করে থাকে।

মোটিভেশন লেটারের কোন সুনির্দিষ্ট গঠন আছে কি?

একাডেমিক্যালি এর সুনির্দিষ্ট কোনো গঠন না থাকলেও আমার মতে মোটিভেশন লেটারে পাঁচটি বিষয় অবশ্যই রাখা প্রয়োজন। 

  • আপনার ব্যাকগ্রাউন্ড তুলে ধরে আপনি যে স্কলারশিপে বা সাবজেক্টে এপ্লাই করছেন তার পেছনে মূল কারণ বা মোটিভেশন কি তা প্রথম প্যারায় তুলে ধরা।
  • উক্ত সাবজেক্টে আপনার অতীত অভিজ্ঞতা ও এর প্রমাণাদি উপস্থাপন করা। যেমন আপনি এই সাবজেক্টে কি কি কাজ করেছেন, কি ধরনের অভিজ্ঞতা অর্জন করেছেন তা উল্লেখ করাস।
  • আপনি কেন সেরা বা আপনাকে কে ঐ স্কলারশিপ অথোরিটি বা ইউনিভার্সিটি সিলেক্ট করবে তা ব্যাখ্যা করা।
  • আপনাকে কেন ঐ স্কলারশিপ বা ইউনিভার্সিটিকে চয়েজ করেছেন তা তুলে ধরা।
  • উক্ত সাবজেক্টে পড়ে আপনি ভবিষ্যতে কি করতে চান, আপনার ভবিষ্যত পরিকল্পনাগুলো তুলে ধরা।

অবশ্যই লেখাগুলো গুছানো এবং ধারাবাহিক হতে হবে। আমার ক্ষেত্রে আমি IELTS এর প্যারাগ্রাফ রাইটিং এর কন্সেপ্ট অ্যাপ্লাই করেছিলাম। প্রতিটি প্যারাগ্রাফের প্রথম বাক্যটি খুবই ভাইটাল। এই বাক্যটি দিয়েই আপনাকে এই লেখার পাঠককে বাধ্য করতে হবে পু্রো প্যারাগ্রাফটি পড়ার জন্য। সুতরাং চেষ্টা করবেন যাতে প্রথম বাক্যে এমন কিছু হিন্টস দিয়ে রাখতে যা পুরা প্যারাগ্রাফের সারমর্মকে ধারণ করে এর পাঠককে সম্পূর্ণ প্যারাগ্রাফটি পড়ার জন্য আকর্ষণ করে।

কী কী তথ্য দেয়া প্রয়োজন?

আপনার জীবনের ঘটে যাওয়া তথ্যই দিবেন এখানে। মিথ্যা/চাপা/অস্বাভাবিক কিছু লেখা থেকে একদম বিরত থাকুন। কঠিন ভাষাগত গঠন, GRE থেকে অর্জিত ভোকাবুলারি বিদ্যা ইত্যাদি জাহির করা হতে বিরত থাকুন। অন্যকোন মোটিভেশন লেটারের থিম কপি করা বা সরাসরি বাক্যচয়ন করা থেকে ১০০% বিরত থাকুন। আপনার সবচেয়ে প্রয়োজনীয় যা যা দরকার সেগুলো হল ভাষাগত দক্ষতা, সাহিত্যিক মনোভাব, সরল অথচ আকর্ষণীয় শব্দচয়ন, সিম্পল+কমপ্লেক্স+কম্পাউন্ড বাক্যসমূহের অত্যন্ত সাংগঠনিক ও সাবলীল ও উপযুক্তভাবে ব্যবহার ইত্যাদি।

সাধারণভাবে আপনি নিচের পয়েন্টগুলো নিয়ে আলাচোনা করতে পারেন। তবে তা সম্পূর্ণই আপনার স্বাধীনতা। সাধারণত উচ্চশিক্ষার ক্ষেত্রে এই পয়েন্টগুলোই সিলেক্টরগণ দেখতে চান।

১. আপনার উচ্চশিক্ষার কারণ। অর্থাৎ আপনি উচ্চশিক্ষায় আসার আগের শিক্ষাজীবন যে খুবই সফলভাবে সম্পন্ন করেছেন এবং আপনি যে যথেষ্ট যোগ্য একজন আবেদনকারী সেটি আপনার লেখায় অত্যন্ত সততা ও বিশ্বাসযোগ্যভাবে বুঝিয়ে দিতে হবে।

২. আপনার উচ্চশিক্ষার বিষয়বস্তু। কেন ওই বিষয়ে আপনি আগ্রহী তা ব্যাখ্যা করতে হবে। এই বিষয় নিয়ে আপনি কিভাবে জানলেন, কোন কাজ করার সুযোগ হয়েছে কিনা, এই বিষয়ে আপনার ভবিষ্যৎ কী, কিভাবে এটি আপনি মানুষের উপকারে কাজে লাগাবেন, আপনার জীবনের লক্ষ্যের সাথে এর সম্পর্ক কী ইত্যাদি আপনি লিখতে পারেন এখানে।

৩, উচ্চশিক্ষা গ্রহণ করে আপনি অতঃপর কী করবেন? আপনি আপনার ক্যারিয়ার কিভাবে গঠন করতে চান এবং এই উচ্চশিক্ষা কিভাবে আপনার ক্যারিয়ারে প্রভাব ফেলবে তা ব্যাখ্যা করুন সাবলীলভাবে।

৪, আপনি কেন নিজেকে উপযুক্ত বলে মনে করেন উক্ত বিষয়ে উচ্চশিক্ষা অর্জনের জন্য?

৫. আপনার ব্যক্তিগত সাফল্য, কর্ম অভিজ্ঞতা, খেলাধুলা ও সাংস্কৃতিক অবদান। ইত্যাদি।

নিচে আমার মোটিভেশনাল লেটারের স্যাম্পল দিচ্ছি,

 

Motivational Letter

Dear Sir/Madam

With this letter, I would like to express my motivation for a Pharm.D (Doctor of Medicine) degree offered by the Tehran University of Medical Sciences.

With a major in pharmacy as an undergraduate, I would now like to concentrate on further knowledge in medicine. I am personally interested in new drug development & use of new technologies in medicine production. I think only new drug development can help people to prevent severe diseases such as AIDS, Cancer, Bird Flu & other diseases. With the development of technology & modem science people are suffering from various new diseases. Innovation of new drugs & drug modification can help us to fight with new problems.

In my studies toward a Pharm.D, I would like to examine more closely the relationship of the human body & medicine. My junior year & previous studies with my personal interest have caused me to consider the question "Why people are suffering more from various diseases even with the developed technologies?" I want to develop my skills in pharmaceutical manufacturing as well to contribute in medicine development to create something new for the human beings.

I think your university can give me an opportunity to fulfil my wishes & help me in developing my career so that I can contribute my knowledge to humanity. I am from a Muslim country & Iran is the same one. So, there will be no problem regarding my culture & I will not be a victim of racism like other countries of the world. Because all Muslims are on good terms with each other at every comer of the world. Besides, as a female student. I have to be careful about my safety outside my home. That is the primary & major concern in considering Iran for my higher studies. I think the Tehran University of Medical Sciences can offer me

A safe environment to develop my future career as well as to motivate my dream with updated knowledge. If I get a scholarship from your institution then it will be very helpful to peruse my goal without any financial obstacles. Henceforth it will be beneficial for me in future to contribute to the pharmaceutical sector of my country as my country is still so far behind in upgraded knowledge in medicine. I will fill lucky if I can contribute something to my country with your educational help.

To my knowledge, this program is very competitive, attracting highly motivated students. But I am highly convinced that my good academic record & motivation make me a strong recommendation for a place at it. I would be honoured if you decide to accept my candidateship to be a Pharm.D student at Tehran University of Medical Sciences. Thank you very much for your time & consideration.

 

Sincerely yours, Sabrina Tarannum Nazia.

মূল: সাবরিনা তারান্নুম নাজিয়া, সংগ্রহ, সম্পাদনা, পরিমার্জন ও সংশোধন: মু. সাইফুল ইসলাম

Statement of Purpose (SOP) সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন: http://www.syful.info/2023/01/sop.html

Share:

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

সর্বাধিক পঠিত

নির্বাচিত পোস্ট

এক অভাগিনীর গল্প শুনি

মা-বাবার প্রথম সন্তান হয়ে দুনিয়ায় আসা শ্যাম বর্ণের মেয়েটির শৈশব, কৈশোর কাটে নানা গঞ্জনায়। যৌবনে পা দিতে দিতেই দেশে যুদ্ধ বেধে যায়। সে এ...

সংগ্রহশালা

আমাকে লিখুন

নাম

ইমেল *

বার্তা *